ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে আপনি যা করবেন

Jamiul Hasan
0

 ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে আপনি যা করবেন



ফেসবুক আমাদের জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। ব্যক্তিগত তথ্য এমনকি বিভিন্ন মানুষের সঙ্গে আলাপের রেকর্ড এখানেই থাকে। আবার অনেক হিসেবও অনেকে রাখেন ফেসবুকে। তাই ফেসবুক হ্যাক হলেই বিপদ। হ্যাকড অ্যাকাউন্ট থেকে অনেক সময় অনাকাঙ্ক্ষিত এমন অনেক পোস্ট করা হয় যা আপনাকে বিব্রত করতে পারে। সাধারণত দুর্বল পাসওয়ার্ড ব্যবহার, ক্ষতিকর লিংকে ক্লিক করার ফলে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়ে থাকে।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে আপনার ওয়ালে অনাকাঙ্ক্ষিত পোস্ট করার পাশাপাশি অস্বাভাবিক কিছু কার্যক্রম লক্ষ করা যায়। প্রথমে আপনি আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারবেন না। আপনার প্রোফাইলের অনেক কিছুই বদলে যাবে। আজকাল অনেক পরিচিতদের টাকা ধার চেয়েও নানাভাবে প্রতারণা করা হয়। এসবও আপনার জন্য বিব্রতকর। 

  • অ্যাকাউন্ট হ্যাক হলে
ফেসবুক অ্যাকাউন্টে সন্দেহজনক কর্মকাণ্ড লক্ষ করলে তাৎক্ষণিক কিছু পদক্ষেপ নিতে হবে। দেখে নেওয়া যাক।

  • পাসওয়ার্ড পরিবর্তন
অনেক সময় একাউন্ট হ্যাক হলেও আপনার পাসওয়ার্ড বদল হয় না। তাই প্রথমেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে ফেলুন। পাসওয়ার্ড পরিবর্তনের জন্য ফেসবুক অ্যাপে গিয়ে ওপরের ডানে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করে সেটিংস অ্যান্ড প্রাইভেসিতে যেতে হবে। এরপর প্রাইভেসি শর্টকাটসে গিয়ে অ্যাকাউন্ট সিকিউরিটির নিচে চেঞ্জ ইউর পাসওয়ার্ড থেকে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

  • ডিভাইস দেখুন
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার শঙ্কা থাকলে কোন কোন ডিভাইসে আপনার একাউন্ট লগইন করা রয়েছে তা দেখুন। সংযুক্ত যেকোনো যন্ত্র থেকে অ্যাকাউন্টে প্রবেশ করা গেলে, সে যন্ত্র থেকেই অ্যাকাউন্ট উদ্ধারের চেষ্টা করতে হবে।

  • ফেসবুকে রিপোর্ট করা
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার শঙ্কা থাকলে তৎক্ষণাৎ রিপোর্ট করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার বিষয়ে রিপোর্ট করতে হবে।

  • আইনগত ব্যবস্থা নেওয়া
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে আইনগত ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ নিতে হবে। আইনত সুরক্ষা পেতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অভিযোগ জানাতে হবে। প্রথমে থানায় একটি সাধারণ ডায়েরি করে নেওয়া ভালো। 

সূত্র: Ittefaq

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !